আজকে আমি বাংলা বানান শেখার একটি অসাধারণ গেম নিয়ে হাজির হয়েছি। যার মাধ্যমে আপনি গেম খেলেও আনন্দ পাবেন। আবার এর পাশাপাশি বাংলা শুদ্ধ বানানও শিখতে পারবেন। আসলে আমরা বাঙালি হলেও অনেকেই সঠিক বাংলা শুদ্ধ বানান লিখতে পারিনা বা জানিনা। এর প্রমাণ দেখতে আমাদের বেশি দূর যেতে হবেনা। যার প্রমাণ অনলাইনে বিভিন্ন বাংলা লেখালেখির সাইট অথবা যোগাযোগমূলক সাইটে দেখা যায়। আমাদের মাতৃভাষা বাংলা হলেও আমরা অধীকাংশরাই বাংলা বানান ভুল করি। ভুল মানুষেরই হয়, তবে এত ভুল হলে তো আর হবেনা। কারণ আমরা বাঙালি, আমাদের বাংলা ভাষাকে ভালো করে জানতে হবে। বাংলা বানান শুদ্ধভাবে লিখতে তা বা জানতে আমরা আজকের এই পোস্টটির মাধ্যমে একটি প্রযুক্তির ব্যবহার করব। যে প্রযুক্তি হলো গেম প্রযুক্তি। অর্থাৎ আমরা গেম খেলার মাধ্যমে বাংলা শুদ্ধ বানান শিখব। তা হলো আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটির মাধ্যমে। অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য গেমটি তৈরি করেছে পিপিলিকা ডটকম। পিপিলিকা ডটকম বাংলাদেশের বাংলা ভাষার উপর পূর্ণাঙ্গ একটি সার্চ ইঞ্জিন যা সবারই জানা।

পিপিলিকা ডটকমের তৈরিকৃত গেমটির দুইটি ভার্সন আছে। প্রথম ভার্সনটি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন এবং দ্বিতীয়টি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। প্রথম ভার্সনেরটি আগে ইনস্টল দিয়ে খেলুন তারপর দ্বিতীয় গেমটি ইনস্টল দিয়ে খেলুন। আর আস্তে আস্তে বাংলা শুদ্ধ বানান শিখুন। এইবার চলুন গেমটি সম্পর্কে কিছু জানা যাক এবং এর পাশাপাশি কিছু স্ক্রিনশট নিচে থেকে দেখে নেওয়া যাক।
গেমটির নাম হচ্ছে "শব্দকল্পদ্রুম"। গেমটিতে আপনাকে একটা পিপিলিকার চরিত্রে খেলতে হবে। গেমটি খেলা শুরু করার পর পিপিলিকাটি একটি পথ ধরে সামনে এগোতে থাকবে।
পথে পথে কিছু বাংলা শব্দ ভেসে উঠবে। যে শব্দগুলো আমাদের সবার ব্যবহৃত এবং প্রয়োজনীয়। এই শব্দগুলোর মধ্যে কিছু আসবে শুদ্ধরূপে, কিছু আসবে অশুদ্ধরূপে।
এখান থেকে আপনাকে ভালো করে দেখে পিপিলিকা হয়ে শুদ্ধ বানানের শব্দকে স্পর্শ করতে হবে।
আর যদি অশুদ্ধ বানান স্পর্শ করেন, তাহলে আপনি (পিপিলিকা) আহত হবে। তবে যে অশুদ্ধ বানানটি স্পর্শ করে আপনি (পিপিলিকা) আহত হয়েছেন। সাথে সাথে সেই বানানটির শুদ্ধ বানান দেখিয়ে দিবে। এরপর আবার পিপিলিকাটি উঠে চলা শুরু করবে নতুন শব্দ স্পর্শ করার জন্য। এইভাবে আপনি গেম খেলার মাধ্যমে সহজেই বাংলা শুদ্ধ বানান শিখতে বা জানতে পারবেন।
গেম ডেভেলপররা গেমটিকে কয়েকটি লেভেলে ভাগ করেছে। গেমটির লেভেল হচ্ছে মোট সাতটি। সর্বশেষের লেভেলটির নাম হচ্ছে বাংলা বানানের জাহাজ। অর্থাৎ আপনি গেমটি খেলতে খেলতে বাংলা শুদ্ধ বানানের জাহাজ হয়ে গেলেন। প্রথম লেভেলটির নাম হচ্ছে বাংলা বানানের ভেলা। দ্বিতীয় লেভেলটির নাম হচ্ছে বাংলা বানানের বজরা। তৃতীয় লেভেলটির নাম হচ্ছে বাংলা বানানের ট্রলার। চতুর্থ লেভেলের নাম হচ্ছে বাংলা বানানের লঞ্চ। পঞ্চম লেভেলের নাম হচ্ছে বাংলা বানানের স্টিমার। এইভাবে গেমটিতে একের পর এক লেভেল আসবে। এই লেভেরগুলো শেষ করেই আপনাকে বাংলা শুদ্ধ বানানের জাহাজ হতে হবে।
তো আরকি এখনি নেমে পড়ুন, গেমটি খেলার মাধ্যমে বাংলা শুদ্ধ বানান শিখে নিন। আর এইরকম আরো বাংলাদেশি গেমস ও অ্যাপস সম্পর্কে জানতে - www.BanglarApps.ml সাইটে ভিজিট করুন। এই সাইটটিতে প্রতিদিন নিত্যনতুন বাংলাদেশি অ্যাপস এবং গেমস সম্পর্কে তথ্য পাবলিশ করা হয়।

Post a Comment

 
Top