আমার আজকের পোস্টটি হলো কম্পিউটার বা মোবাইল ব্যবহারের ফলে চক্ষুদ্বের সমস্যা ও তা প্রতিরোধে করনীয় কি? তা নিয়ে। বর্তমান যুগটা হচ্ছে ডিজিটাল যুগ। এই যুগে কম্পিউটার বা মোবাইল একটা নিত্য প্রয়োজনীয় জিনিশ। তাই পৃথিবীর সকল মানুষই কম্পিউটার বা মোবাইল কম-বেশি ব্যবহার করে থাকেন। আমরা যারা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করি, তাদের মধ্যে অনেকেই জানি না দীর্ঘ সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চোখের ক্ষতি হয়। কিন্তু আমরা যদি একটু সচেতন হই, তাহলে চোখের এই ক্ষতি হওয়া থেকে বাঁচতে পারি। তো চলুন প্রথমে নিচে থেকে জেনে নেই কম্পিউটার বা মোবাইল দীর্ঘক্ষণ ব্যবহার করলে আমাদের চোখের কি কি সমস্যা হয় এবং তা থেকে আমরা কিভাবে বাঁচতে পারি।

কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চক্ষু সমস্যা : দৃষ্টি শক্তি কমে যাওয়া, চোখে পানি আসা, চোখ জ্বালা-পোড়া করা, চোখ ব্যথা, চোখে আলো অসহ্য লাগা, মাথা ব্যথা ও ঘাড় ব্যথা। এছাড়াও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। এইবার আসুন এই সমস্যাগুলোকে কিভাবে প্রতিরোধ করা যায়, তা আমরা নিচে থেকে জেনে নেই।

কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চক্ষু সমস্যা সমাধানর করনীয় বিষয় :
> কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় চোখের দূরত্ব হতে হবে কমপক্ষে ২০ ইঞ্চি থেকে ২৮ ইঞ্চি।
> কম্পিউটার বা মোবাইলের ডিসপ্লের কনট্র্যাস্ট ও ব্রাইটনেস লেভেল চোখের সহনীয় পযার্য়ে রাখতে হবে। যাতে ডিসপ্লের আলো আপনার চোখে সহ্য করার মত হয়, এইরকম পর্যায়ে রাখতে হবে।
> কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় ঘন ঘন চোখের পলক ফেলতে পারেন। (স্বাভাবিক অবস্থায় চোখের পলক প্রতি মিনিটে ১২-১৪ বার।)
> আলো আছে এমন জায়গা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে চেষ্টা করবেন। অনেকে আছেন অন্ধকারে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করেন। অর্থাৎ ঘরের বাতি বন্ধ করে। এই অভ্যাস পরিহার করতে হবে।
> কম্পিউটার বা মোবাইল ব্যবহার করার সময়, প্রতি ২০ মিনিট পরপর ২০ ফুট দূরের কোন জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে পারেন। এবং প্রতি ৩০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য চোখ বন্ধ রাখতে পারেন। এই অনুশীলন কম্পিউটার বা মোবাইল ব্যবহারে দীর্ঘ সময় চোখের আরামদায়ক অনুভূতি বজায় রাখতে সহায়ক হয়।
> যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাদের জন্য একধরনের কম্পিউটার গ্লাস রয়েছে, যা বাজারে কিনতে পাওয়া যায়। এই গ্লাসটি আপনাকে অতিরিক্ত উজ্জ্বল আলো থেকে রক্ষা করবে।
> কম্পিউটার বা মোবাইলের ব্রাইটনেস একটু কমিয়ে রাখুন। আর কিছুকিছু মোবাইলের ব্রাইটনেস অটো পর্যন্ত কমালেও অনেক আলো থাকে। এই আলো একদম শূন্যের কোডায় আনতে ব্রাইটনেস কমানোর অনেক সফটওয়্যার আছে, সেগুলো ব্যবহার করতে পারেন। এইরকম একটি সফটওয়্যার নিয়ে আমার একটি পোস্ট করা আছে এর আগে, দেখে নিতে পারেন।
> কম্পিউটার বা মোবাইল একটানা অনেকক্ষণ ব্যবহার করা ঠিক নয়। তাই কিছু সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। যদি সম্ভব হয় এই বিরতির মধ্যে মুখে এবং চোখে পানি দিতে পারেন। এছাড়াও চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন।

আমার দেওয়া উপরের এই পদ্ধতিগুলো অনুসরন করলেই আপনি দীর্ঘক্ষণ কম্পিউটার বা মোবাইল ব্যবহার করার ফলে চোখে যে সমস্যা হয়, তা সহজেই প্রতিরোধ করতে পারবেন। তাই আমি বলব উপরের পদ্ধতিগুলো ভালো করে অনুসরন করবেন এবং আপনার চোখগুলোকে সবসময় ভালো রাখবেন। তো কেমন লাগলো আমার পোস্টটি? তা কিন্তু কমেন্ট করে জানাতে ভুলবেননা।









Post a Comment

 
Top