আমার আজকের পোস্টটি হলো ওয়েবসাইটের Point এবং Leaderboard সিস্টেম নিয়ে। আর এই পয়েন্ট লিডারবোর্ড সিস্টেম কি? এটা দিয়ে কি হয়, তাও জানবো আমরা এই পোস্টের মাধ্যমে। আমাদের সবার জনপ্রিয় বাংলা টেকবিষয়ক সাইট TrickBD একের পর এক নিত্যনতুন সিস্টেম নিয়ে হাজির হচ্ছে। আসলে ট্রিকবিডি কতৃপক্ষের এই নিত্যনতুন সিস্টেম যোগ করার কারণ হচ্ছে, এই সাইটটিকে সামনে আরো এগিয়ে নেওয়া এবং আমাদেরকে বিভিন্ন সুযোগসুবিধা দেওয়া। মূলত আজকের পোস্টটি হচ্ছে, বিভিন্ন ওয়েবসাইটের মালিকদের জন্য। তবে যারা ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করে থাকেন, তাদের জন্য। এছাড়াও ট্রিকবিডির অথর এবং ভিজিটরদের জন্য, যারা বিষয়টি সম্পর্কে জানতে আগ্রহী।

Point এবং Leaderboard কি?
ট্রিকবিডিতে নিয়মিত যারা ভিজিট করেন অর্থাৎ যাদের ট্রিকবিডি আইডি আছে, আইডির মাধ্যমে কমেন্ট করেন এবং যারা ট্রিকবিডিতে পোস্ট করেন। তারা হয়তো কয়েকদিন যাবত একটি বিষয় লক্ষ করেছেন, সেটি হলো আপনার ট্রিকবিডি আইডির প্রোফাইলে ক্লিক করার পর পয়েন্টের একটা অপশন দেখতে পান। যা দেখে আপনার মনে প্রশ্ন জাগতে পারে এটা আবার কি? অবশ্য অনেকেই ট্রিকবিডির কতৃপক্ষের পোস্ট বা কমেন্ট দেখলেই এই বিষয়টি নিয়ে তাদেরকে জিজ্ঞাসা করতে থাকেন। হয়তো অনেকে বিষয়টি জেনে গিয়েছেন যে এটা কি। আমি যে বিষয়ে বলতেছি এখনো যারা বুঝেননি, তারা না বুঝলে নিচের স্ক্রিনশটটি ফলো করুন।
স্ক্রিনশটে দেখুন, আমার পয়েন্ট হচ্ছে ৪,৯৮৭ আসলে ট্রিকবিডি এটা চালু করার কারণ হচ্ছে, তাদের সাইটে টপ অথর কে? অর্থাৎ সবচেয়ে বেশি পোস্টকারি কে? তা বোঝানোর জন্য। যা নিচের স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন।
স্ক্রিনশটে দেখুন আমি অথর অথবা পোস্টকারি হিসেবে ট্রিকবিডিতে ২১ নম্বরে আছি, যাকে বলে লিডারবোর্ড সিস্টেম। তো এই Leaderboard সিস্টেমের এটাই হলো মূল বিষয়। তো আপনি যদি ট্রিকবিডির মত আপনার সাইটেও এই সিস্টেমটি চালু করতে চান, তাহলে তাও করতে পারবেন। তো কিভাবে তা করতে পারবেন, তা নিচে থেকে জানা যাক।

আপনার ওয়েবসাইটে Point এবং Leaderboard সিস্টেমটি চালু করতে আপনার সাইটটি ওয়ার্ডপ্রেসে তৈরি করা হতে হবে। আপনাকে একটি ওয়ার্ডপ্রেস প্লাগিন (Plugin) এর সাহায্য নিতে হবে। যে প্লাগিনটি TrickBD কতৃপক্ষ ব্যবহার করতেছে। প্লাগিনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। প্লাগিনটি ডাউনলোড করার পর আপনার ওয়েবসাইটের ডাশবোর্ডে ঢুকে প্লাগিন অপশনে গিয়ে প্লাগিনটি আপলোড করুন এবং ইনস্টল দিন।

আর হ্যাঁ! আরেকটি কথা, এই প্লাগিনটির আরো অনেক অপশন আছে, যার মাধ্যমে অনেক কিছু করা যায়। আমি এখানে শুধু পয়েন্ট এবং লিডারবোর্ডের কথা উল্লেখ করার কারণ হচ্ছে, ট্রিকবিডিতে শুধু এই প্লাগিনটির মাধ্যমে এই অপশনেরই ব্যবহার করা হচ্ছে। সঠিক বলতে পারবোনা উনারা এর মাধমে আর কিছু ব্যবহার করতেছেন কিনা। ও আরেকটি কথা, আমি অনেকে বিদেশী ফোরাম সাইটেও এই প্লাগিনটির ব্যবহার দেখেছি। তারা এই প্লাগিনটির মাধ্যমে তাদের সাইটে বিভিন্ন অপশন যোগ করেছে। যেমন ধরেন ট্রিকবিডির মত পয়েন্ট সিস্টেম। আবার এই পয়েন্ট ক্রয়বিক্রয়ের সিস্টেম। আসলে এই পয়েন্ট ক্রয়বিক্রয়ের সিস্টেমটি হলো তাদের সাইট থেকে কিছু ডাউনলোড করতে হলে পয়েন্টের প্রয়োজন হয়। এই পয়েন্ট বিক্রি করার মধ্যে দিয়ে তাদের সাইটের একটি আয়ের উৎস। এইরকম আরো অনেক ধরনের সিস্টেম আছে এই প্লাগিনটিতে।

প্লাগিনটির সেটাপ বা সেটিংস :
প্লাগিনটি ইনস্টল করার পর দেখবেন প্লাগিনটির নামের নিচে দিয়ে Setup এবং Deactivate বাটন আছে। এখান থেকে সেটাপ বাটনে ক্লিক করবেন। তারপর যে পেইজ আসবে সেই পেজের একদম নিচে চলে যাবেন এবং Create Point type বাটনে ক্লিক করবেন। তারপর প্রসেসিং হয়ে Setup Complete দেখাবে। এই পেইজে দেখবেন তিনটি অপশন আছে, Enabling Hooks, Add-ons, Adjust Settings. এই তিনটি অপশন থেকে প্রথমটি Enabling Hooks_এ ক্লিক করবেন। তারপর একটি পেইজ আসবে সেখানে আপনি কি কি বিষয়ের উপর পয়েন্ট সিস্টেম করতে চান, তা সিলেক্ট করে Add Hook বাটনে ক্লিক করুন। এই প্লাগিনটির মাধ্যমে আপনি আপনার সাইটের সবকিছুর উপর পয়েন্ট সিস্টেম করতে পারবেন। যেমন ধরেন রেজিস্ট্রেশন, পোস্ট, কমেন্ট ইত্যাদির উপরে। যেমন নিচের স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন।
আর লিডারবোর্ড সিস্টেমের জন্য Add-ons অপশনে যেতে হবে। সেখানে দেখবেন ডিফল্টভাবে কয়েকটি অ্যাড অনস আছে, তবে লিডারবোর্ডটি নাই। তাই আপনাকে পেইজের নিচে থেকে প্লাস বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর এই প্লাগিনটির ওয়েবসাইটে নিয়ে যাবে সেখানে অনেক অ্যাড অনস আছে। তবে সেখানে কিছু প্রিমিয়াম এবং কিছু ফ্রি। লিডারবোর্ডটি ফ্রি আছে, তা নিতে আপনাকে সেই সাইটে সাইন আপ করতে হবে। সাইন আপ করে লিডারবোর্ডটি ডাউনলোড করে নিবেন। অথবা আমি একটা আপলোড সাইটে আপলোড করেছি সেখান থেকেও ডাউনলোড করতে পারেন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। তারপর আপনার সাইটের ডাশবোর্ডের প্লাগিন অপশনে গিয়ে আপলোড দিয়ে অ্যাক্টিভ করে নিবেন এবং যা সেটিংস করতে হয় করে নিবেন।
শেষ কথায় বলতে চাই এই প্লাগিনটিতে অনেক অপশন আছে, যার মাধ্যমে অনেক কিছু করা যায়। সত্যি বলতে কি আমি আপনাদেরকে পুরোপুরি বুঝাতে পারিনা প্লাগিনটিকে নিয়ে। আশা করি আপনারা প্লাগিনটি নিয়ে কাজ করতে গেলে অনেক কিছু শিখতে বা জানতে পারবেন। আর আমি চেষ্টা করব, সামনে এই প্লাগিনটির ফুল রিভিউ দেওয়ার জন্য।

বিঃ দ্রঃ এই পোস্টটি আমি নিজেই তৈরি করেছি। যা নিয়ে প্রথমে ট্রিকবিডিতে পোস্ট করি এবং পরে আমার এই ব্লগ সাইটে করেছি।

Post a Comment

 
Top