আজকে আমি গুগল অ্যাডসেন্সের Invalid Click প্রটেক্ট করার একটি অন্যরকম এবং গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি। বিশেষ করে এটি আমাদের সবার জনপ্রিয় বাংলা টেকবিষয়ক সাইট ট্রিকবিডির জন্য গুরুত্বপূর্ণ পোস্ট। এছাড়াও যত গুগল অ্যাডসেন্স ব্যবহারকারী আছেন, সবার জন্যই গুরুত্বপূর্ণ পোস্ট। তবে একটি কথা, শুধু যারা ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করেছেন এবং ঐ সাইটে গুগল অ্যাডসেন্সের অ্যাড ব্যবহার করতেছেন, তাদের জন্যই এই পোস্ট। আমরা যারা গুগল অ্যাডসেন্স ব্যবহার করি আমরা সবাই জানি যে, সাইটের অ্যাডে একই ডিভাইস এবং একই আইপি অ্যাড্রেস থেকে বারবার ক্লিক পড়লে গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টটি ব্যান হয়ে যায়। যাকে গুগল অ্যাডসেন্সের ভাষায় Invalid Click বলা হয়। যার ফলে আমরা বিপদে পড়ে যাই। কারণ একটা গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট পেতে অনেক কষ্ট করতে হয়। আর অ্যাকাউন্টে যদি টাকা থাকে সেগুলোও হারাতে হয়। বিশেষ করে এই Invalid Click এর মুখোমুখি পড়তে হয় কিছু খারাপ মানুষের কারণে। যারা অন্যের ভালো দেখতে পারেনা। যার কারণে তারা অ্যাডসেন্স অ্যাকাউন্টটি ব্যান করার জন্য এই Invalid Click করে থাকে।

যেমন এই সমস্যার মুখোমুখি আমাদের সবার জনপ্রিয় বাংলা টেকবিষয়ক সাইট ট্রিকবিডিই পড়েছিল। গত কয়েকদিন আগে কিছু খারাপ লোক, যারা ট্রিকবিডির এই ভালো অবস্থানকে মেনে নিতে পারেনাই। তাই তারা কয়েকজন মিলে দলবদ্ধ হয়ে ট্রিকবিডির গুগল অ্যাডসেন্সের অ্যাডে Invalid Click এর আক্রমন চালায়। যার ফলে ট্রিকবিডির কতৃপক্ষ মাঝে মাঝে তাদের অ্যাড বন্ধ করে রাখতে বাধ্য হয়েছে। তো এখন আর অ্যাড বন্ধ করে রাখতে হবেনা। কারণ আমি এই সমস্যার সমাধান নিয়েই এই পোস্টটিতে হাজির হয়েছি।

আমি যে সমাধান নিয়ে এসেছি এটি শুধু যারা ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট তৈরি করেছেন তাদের জন্য। আমরা ওয়ার্ডপ্রেসের একটি প্লাগিনের মাধ্যমে এই সমস্যার সমাধান করব। যার মাধ্যমে আমরা সহজেই Invalid Cilck গুলো মনিটরিং করতে পারবো। তার জন্য আমাদেরকে প্রথমে এখানে ক্লিক করে প্লাগিনটি ডাউনলোড করতে হবে। তারপর ওয়েবসাইটের ডাসবোর্ডে লগইন করে প্লাগিন অপশনে গিয়ে প্লাগিনটি আপলোড দিয়ে ইনস্টল করতে হবে। এইবার চলুন নিচে থেকে স্ক্রিনশটসহ প্লাগিনটি সম্পর্কে কিছু জানা যাক।
প্লাগিনটির মাধ্যমে আপনি অ্যাডে সর্বোচ্চ ক্লিক সীমা সেট করে দিতে পারবেন। আর যদি কোনো ভিজিটর বা ক্লিককারী ক্লিক সীমা অতিক্রম করে তাহলে তাকে আপনি ব্লক করে দিতে পারবেন। দেশ ভিত্তিক ট্রাফিক সমস্যা গুলোও দেখতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে অবৈধ ক্লিকগুলোর আইপি অ্যাড্রেস অনুসন্ধান করতে পারবেন এবং তা ব্লক বা মুছে ফেলতে পারবেন।
তো আরকি এখন থেকে সকল গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টধারীরা গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট রক্ষা করতে আমার দেওয়া প্রন্থাটি অবলম্বন করুন। বিশেষ করে ট্রিকবিডি কতৃপক্ষকে বলব, আপনারা আমাদের সবার জনপ্রিয় বাংলা এই টেকবিষয়ক সাইট ট্রিকবিডিকে বাঁচাতে এই প্লাগিনটি অ্যাক্টিভ করুন।

বিঃ দ্রঃ সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমি এই পোস্টটি নিজেই তৈরি করেছি। তবে প্রথমে আমি এই পোস্টটি ট্রিকবিডিতে করেছি। হয়তো অনেকেই দেখেছেন।




Post a Comment

 
Top