কম্পিউটার ব্যবহারকারীর মধ্যে যারা ল্যাপটপ ব্যবহার করেন তারা কমন একটা সমস্যায় পড়ে থাকেন। সেটা হলো, ল্যাপটপের কিবোর্ড কাজ না করা। এটা বিশেষ করে হয়ে থাকে যন্ত্রাংশ বা সফটওয়্যারের কারণে। এছাড়াও কিবোর্ডে বেশি চাপ পড়লে এবং তরল পদার্থ পড়লে কিবোর্ডের সার্কিট শর্ট হয়ে যায়। কিছু কিছু ক্ষেত্রে এইরকম সমস্যার সমাধান করা যায়। তো চলুন নিচে থেকে আমরা কিছু সমস্যার সমাধান দেখে নেই। 

Device Software Check : স্টার্ট মেন্যুতে গিয়ে সার্চবারে devmgmt.msc লিখুন। তারপর ডিভাইস ম্যানেজার এলে তাতে ক্লিক করে খুলুন। অনেক সময় হার্ডওয়্যারগত সমস্যায় কি-বোর্ড ড্রাইভ এখানে লুকিয়ে থাকে। তাই ডিভাইস ম্যানেজারের View মেন্যুতে ক্লিক করে Show hidden devices-এ ক্লিক করুন। এবার এই তালিকার Keyboards-এ ডবল ক্লিক করলে আপনার ল্যাপটপের ডিভাইসের নাম দেখতে পাবেন। এখানে হলুদ ত্রিভুজের মধ্যে বিস্ময়বোধক চিহ্ন দেখা গেলে ল্যাপটপ নির্মাতার ওয়েবসাইটে গিয়ে ল্যাপটপের মডেল দিয়ে ড্রাইভার খুঁজে নিয়ে তার সর্বশেষ সংস্করণ নামিয়ে ব্যবহার করলে কি-বোর্ড সচল হয়ে যাবে। না হলে কি-বোর্ড ড্রাইভারে ডান ক্লিক করে Uninstall-এ ক্লিক করুন। আনইনস্টল শেষে Action মেন্যুতে ক্লিক করলে Scan for hardware changes-এ ক্লিক করুন। এবার কম্পিউটার আবার চালু (রি-স্টার্ট) করুন তাহলে কিবোর্ড পুনরায় Install হয়ে আবার কাজের উপযোগী হবে। 

BIOS Settings : কম্পিউটার রি-স্টার্ট করে কিবোর্ডের Esc বাটন চেপে ধরে থাকুন। যদি স্টার্ট-আপ মেন্যু না আসে তাহলে বুঝতে হবে কিবোর্ডের হার্ডওয়্যার সমস্যা। সেজন্য এক্সটার্নাল বা আলাদা কিবোর্ড লাগিয়ে নিয়ে আবার Esc বাটন চেপে ধরে রাখুন স্টার্ট-আপ মেন্যুর পর্দা আসা পর্যন্ত।
hp ল্যাপটপের জন্য স্টার্ট-আপ মেন্যু এলে F10 বাটন চেপে বায়োসে (অন্য ব্র্যান্ড ব্যবহারকারীরা তাদের ল্যাপটপের বায়োস কি চেপে) ঢুকুন। এবার F5 বাটন চাপলে load the default settings করুন। F10 বাটন চাপলে সেটিংস সেভ হয়ে কম্পিউটার পুনরায় চালু করলে অনেক সময় কিবোর্ড ঠিক হয়ে যায়।
এ ছাড়াও সফটওয়্যারগত সমস্যায় কিবোর্ড কাজ না করলে উইন্ডোজের সিস্টেম রিস্টোর করে দেখতে পারেন। অনেক সময় তৃতীয় পক্ষের কিছু সফটওয়্যারের জন্য কিবোর্ড কাজ করে না। তাই জেনে-বুঝে সফটওয়্যার ইনস্টল করুন প্রয়োজনে ভালো মানের অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটার স্ক্যান করে নিন। 

আবার কিবোর্ডের ভেতর বালু বা ময়লা জমে গেলে কিবোর্ডের কি'গুলো আর কাজ করে না। তাই ল্যাপটপ বন্ধ অবস্থায় কি-গুলোকে ভালো করে পরিষ্কার করে নিয়ে দেখতে পারেন। (ল্যাপটপ ব্যবহারকারীরা কিবোর্ডের তেমন ব্যবহার না থাকলে আলগা কোনো কাপড় দিয়ে কিবোর্ড ঢেকে রাখার চেষ্টা করবেন। প্রয়োজনে উইন্ডোজের অন স্ক্রিন কিবোর্ড ব্যবহার করতে পারেন।





Post a Comment

 
Top