গত ২৬শে মার্চ ছিল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সেই উপলক্ষে গুগল ডুডলে বাংলাদেশের পতাকা উড়েছিল। যারা সেইদিন গুগল করেছেন তাদের সবার চোখে হয়তো বিষয়টা পড়েছে। উপরের পিকটির মতই গুগলে সেই দিনকার ডুডলটি ছিল।

ডুডল কি? প্রতিদিন বিশ্বের যত শ্রেষ্ঠ সন্তানদের জন্মদিন বা মৃত্যু দিবস, ঘটে যাওয়া কোন বিশেষ ঘটনা, কোন আবিষ্কারের এমন ঘটনা যা কোন মানুষ বা সম্প্রদায়কে স্মরনীয়-বরনীয় করে রেখেছে, কোন দেশের স্বাধীনতা বা বিজয় দিবসসহ এমন সব ঘটনা বা মুহুর্তগুলোকে নির্দিষ্ট দিনে গুগল তাদের হোম পেজের লোগো এবং টাইটেল লেভেল দিয়ে বিশ্বের সামনে তুলে ধরে। এটাকেই ডুডল বলা হয়। আর এটা যেহেতু গুগলের একটি সেবা তাই গুগল তার নামের সাথে এটাকে সংযুক্ত করে দিয়ে “গুগল ডুডল” করেছে।

এতক্ষণতো জানলাম গুগল ডুডল কি। এইবার আমরা জানবো গুগল ডুডলে এই পর্যন্ত বাংলাদেশের যত বিষয়ের উপর গুগল ডুডল করেছিল সেগুলো সম্পর্কে। তো চলুন নিচে থেকে গুগলের সেই ডুডলগুলো দেখে নেওয়া যাক এবং জানা যাক।

স্বাধীনতা দিবস - ২০১৮ উপলক্ষে গুগলের ডুডল।
স্বাধীনতা দিবস - ২০১৭ উপলক্ষে গুগলের ডুডল।
স্বাধীনতা দিবস - ২০১৬ উপলক্ষে গুগলের ডুডল।
স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের ডুডল।
স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের ডুডল।
২১শে ফেব্রুয়ারি উপলক্ষে গুগলের ডুডল।
বাংলা নতুন বছর উপলক্ষে গুগলের ডুডল।
বাংলা নতুন বছর উপলক্ষে গুগলের ডুডল।
বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে গুগলের ডুডল।
মহাসত্য দেবীর জন্মদিন উপলক্ষে গুগলের ডুডল।
বেগম রোকেয়ার জন্মদিন উপলক্ষে গুগলের ডুডল।
স্থপতি ফজলুর রহমান খান এর জন্মদিন উপলক্ষে গুগলের ডুডল।
হুমায়ুন আহম্মেদের জন্মদিন উপলক্ষে গুগলের ডুডল।
টি২০ বিশ্বকাপ বাংলাদেশ - পাকিস্তান ম্যাচ উপলক্ষে গুগলের ডুডল।
টি২০ বিশ্বকাপ বাংলাদেশ - অস্ট্রেলীয়া ম্যাচ উপলক্ষে গুগলের ডুডল।

এগুলোই হলো এই পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন বিষয়ের উপর তৈরি করা গুগলের ডুডল। অনেকে হয়তো গুগল করতে গিয়ে এই ডুডলগুলো দেখেছেন, যখন এইগুলো ডুডল হিসেবে দেওয়া হয়েছিল। আর যারা দেখেননাই, তারা তো আজকের এই পোস্টের মাধ্যমে দেখে নিলেন, কি বলেন। 

সৌজন্যে - বাংলাদেশী সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক সাইট - www.BanglarApps.ml এই সাইটে ভিজিট করে আপনি বাংলাদেশী ডেভেলপারদের তৈরি করা জনপ্রিয় সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে পারবেন।



Post a Comment

 
Top